বাংলাদেশ এর তৃতীয় বৃহত্তম নগরী হলো রাজশাহী। বাংলাদেশ এর ইতিহাস, গৌরব, জয় পরাজয়, কলঙ্ক, উথান পথন এর স্বাক্ষী হয়ে আছে রাজশাহী। রাজশাহী শহর এর প্রাণ জুড়ে আছে এর ইতিহাস সমৃদ্ধ বিভিন্ন নিদর্শন। যার পরতে পরতে লেখা আছে রাজশাহী এর ইতিহাস। রাজশাহী নাম বলতে গেলে সেদিনের দেয়া। অনেক ইতিহাস জড়িয়ে আছে রাজশাহীর এ নামকরণ এর পেছনে। রাজশাহী শহর বহু পীর আউলিয়া এর আবাসভূমি যেখানে পড়েছে তাদের পদধুলি। এ নগর এর নামকরণ এর সঠিক ইতিহাস রয়ে গেছে অজানা তবে গবেষকরা নানা মত পোষণ করেন এর নামকরণ এর পেছনে। তবে, এর নামকরণ এরএর পেছনে সবথেকে গ্রহণযোগ্য ধারণা ও মতামত এবং ইতিহাস এখানে তুলে ধরা হলো।

রাজশাহী নাম এর উৎপত্তি:

অনেকে ধারণা করেন যে, একসময় এ এলাকা বহু হিন্দু মুসলিম রাজা, সুলতান ও জমিদার শাসন করতো বিধায় এ অঞ্চলের নাম করা হয় রাজশাহী। রাজশাহী নামকরণ এর কোনো সুস্পষ্ট ইতিহাস জানা যায় নি তবে এর নাম এর ইতিহাস এর দিকে লক্ষ্য করলে দেখা যায় যে, মহাকাল গড় থেকে এর নাম করা হয় রামপুর-বোয়ালিয়া। তবে এর থেকে রাজশাহী নাম কে বা কারা কখন করেন তা পৃথিবীর বুকে না জানা অনেক রহস্যের মতো একটি রহস্য হিসেবে থাকবে। এমনকি ব্রিটিশ শাসনামল এর প্রাথমিক সময়ে ও এর রাজশাহী নাম এর সঠিক কোনো পরিচয় পাওয়া যায় নি। বিখ্যাত ইতিহাসবিদ ব্লকম্যান মনে করেন, ১৫ শ শতকে যখন গৌড় এর সালতানাত রাজা গণেশ এর হাতে পতন ঘটে, তখন এর নাম করা হয় রাজশাহী। আরেক বিখ্যাত ইতিহাসবিদ হান্টার মনে করেন যে, নাটোর এর রাজা রামজীবন এর জমিদারি এর নাম ছিল রাজশাহী এবং তার থেকেই উৎপত্তি ঘটে রাজশাহী নাম এর। আরেক ঐতিহাসিক অক্ষয় কুমার মৈত্রেয় মনে করেন, রাজশাহী নাম টি রাণী ভবানী এর দেয়া নাম। রাণী ভবানী এর জমিদারি এর নাম ছিল রাজশাহী আর তা থেকেই এ নামের উৎপত্তি বলে ধারণা করেন এ ঐতিহাসিক। রাজশাহী চাকলা এর পরিচয় মেলে বা এ নাম দেন নবাব মুর্শিদকুলী খান, ১৭০০ থেকে ১৭২৫ সাল এর মধ্যে, অনেকের ধারণা এ থেকে রাজশাহী নামের উৎপত্তি তবে এ যুক্তি ধোপে টিকে না। রাজশাহী অঞ্চল এর পূর্বনাম রামপুর বোয়ালিয়া। রামপুর ও বোয়ালিয়া নামক দুটি গ্রাম নিয়ে গঠিত হয় রাজশাহী। আমরা আজ যে রাজশাহী নাম এর সাথে পরিচিত তার সূচনা ১৮২৫ সাল থেকে। রামপুর বোয়ালিয়া থেকে রাজশাহী নাম এর উৎপত্তি নিয়ে রয়েছে নানা মতামত।

রাজশাহী শব্দ এর বিশ্লেষণ করলে সংস্কৃত ও ফারসি ভাষার দুটি শব্দ পাওয়া যায়। সংস্কৃত রাজ এবং ফারসি শব্দ শাহী থেকে এ নাম এর উদ্ভব যার অর্থ রাজকীয়। নবাবী আমল থেকে রাজশাহী এর সার্বিক কার্যক্রম পরিচালনা হতো নাটোর থেকে যেখানে রাজশাহী নামক জমিদারি এলাকা এর খোঁজ পাওয়া যায়। তৎকালীন এ রাজশাহী জমিদারি (বর্তমান নাটোর) থেকে হয়তো রাজশাহী নাম এসে থাকতে পারে এমনটা মনে করেন অনেক ইতিহাসবিদ।

Source Link1 | Link2 | Link3